en

খাগড়াছড়ি জেলার দর্শনীয় স্থান, উপজেলা এবং খাগড়াছড়ি সংক্রান্ত আরও কিছু তথ্য

খাগড়াছড়ি পার্বত্য জেলা বাংলাদেশের দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত। খাগড়াছড়ি ভারতের একটি সীমান্তবর্তী জেলা। ১৯৮৪ সালে ২৭৪৯ বর্গকিলোমিটার জায়গা নিয়ে এই জেলা ঘোষণা করা হয়। জেলাটি হালদা নদীর তীরে অবস্থিত। খাগড়াছড়ি জেলার বেশির ভাগ অঞ্চল দুর্গম পাহাড় ঘেরা। খাগড়াছড়ি জেলা পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অবস্থিত। 


খাগড়াছড়ির উপজেলা সমূহঃ খাগড়াছড়ি সদর, দিঘীনালা, পানছড়ি, লক্ষীছড়ি, মহালছড়ি, মানিকছড়ি, রামগড় এবং মাটিরাঙ্গা এই আট টি উপজেলা নিয়ে খাগড়াছড়ি জেলা গঠিত।

দর্শনীয় স্থানসমূহঃ খাগড়াছড়ি জেলা প্রাকৃতিক বন বনানীতে ঘেরা অপরুপ সৌন্দর্যের লীলাভূমি। খাগড়াছড়ির বিখ্যাত পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে -
১. আলুটিলা গুহা
২. আলুটিলা ঝর্ণা
৩. জেলা পরিষদ হর্টিকালচার পার্ক
৪. মং রাজবাড়ি
৫. দেবতা পুকুর
৬. ভগবান টিলা
৭. পুরাতন চা বাগান
৮. গুইমারা
৯. সিন্ধুকছড়ি পুকুর
১০. লক্ষীছড়ি জলপ্রপাত
১১. রামগড় পাহাড় ও টিলা
১২. রিছাং ঝর্ণা/তেরাং তৈকালাই ঝর্ণা
১৩. মানিকছড়ির রাজবাড়ী ইত্যাদি।

হোটেল ও আবাসনঃ খাগড়াছড়িতে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত বেশ কিছু হোটেল ও মোটেল রয়েছে। এসব হোটেলে রাতে থেকে যেতে পারবেন ভাল ভাবেই। খাগড়াছড়ি জেলার উল্লেখযোগ্য কিছু হোটেল হল- হোটেল শৈল সুবর্ণা (আবাসিক), ক্যাফে চমক হোটেল এন্ড রেস্টুরেন্ট, হোটেল গাইরিং, হোটেল ফোর স্টার (আবাসিক) ইত্যাদি।

খাগড়াছড়ি যাওয়ার জন্য রাঙ্গামাটির মত একই উপায় অবলম্বন করতে পারেন। তবে খাগড়াছড়িতে নিজের গাড়ি নিয়ে অনায়াসেই ঘুরে আসতে পারেন।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো