en

খাবারের গুণাগুণ জেনে উপকারী এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত

বেচে থাকার জন্য খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা শধুমাত্র পেট ভরা কিংবা চোখের ক্ষুধা নিবারণের জন্য খাবার খাই না। খাবার শরীরের সকল প্রকার জৈবিক ক্রিয়ার চালিকা শক্তি হিসেবে কাজ করে। আর এই খাবারই যদি মানসম্মত না হয় তাহলে নানা রকম অসুখ হওয়াটাই স্বাভাবিক। সে জন্য খাবার খাওয়ার আগে অবশ্যই খাবারের পুষ্টিগুণ যাচাই করা জরুরী। শুধুমাত্র মুখরোচক খাবার হলেই যাচাই না করে খাওয়া উচিত নয়। সুস্থ থাকার জন্য অবশ্যই সুস্থ খাবার প্রয়োজন।

খাবার কি

মানুষের সকল মৌলিক চাহিদার মধ্যে খাদ্যের স্থান প্রথম। মানুষ ক্ষুধা নিবারণের জন্য খাদ্য গ্রহণ করে। প্রয়োজন অনুযায়ী মানুষের খাওয়া উচিত।

সুতরাং, খাবার বলতে বুঝায় বেঁচে থাকার জন্য এবং দেহ সুস্থ, সবল ও কর্মক্ষম রাখার জন্য আমরা যা খেয়ে থাকি তাই। তবে আমরা খাবার হিসেবে যা গ্রহণ করব তা পরিমিত হতে হবে।

খাবারের গুরুত্ব

কিছু প্রয়োজনীয় খাবারের গুরুত্ব নিচে উল্লেখ করা হল।

১) প্রয়োজনীয় শক্তি পেতে : দৈনন্দিন জীবনে বিভিন্ন রকম কাজ করার জন্য আমাদের প্রচুর শক্তির প্রয়োজন। আমরা যদি কিছু না করে শুধুমাত্র শুয়ে, বসে, হাঁটা চলা করে বেড়াই তাতেও আমাদের প্রচুর শক্তির প্রয়োজন। তাই আমাদের শরীরের অভ্যন্তরীণ চলমান কাজ ও দৈনন্দিন কাজের জন্য প্রয়োজনীয় শক্তি পেতে আমরা খাবার খেয়ে থাকি।

২) রোগ প্রতিরোধ করতে: নানা রোগের আক্রমণ থেকে আমাদের দেহকে রক্ষা করার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা দরকার। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আমরা খাবার খেয়ে থাকি।
৩) দেহের বৃদ্ধি ও ক্ষয়রোধ করতে: আমাদের দেহের বৃদ্ধি ও দেহের ক্ষয়রোধ করার জন্য খাবারের প্রয়োজন।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো