en

তৈরি করে নিন শীতের সব মজার পিঠা । শীতের পিঠা রেসিপি

বাংলাদেশে আছি আর শীতকালে পিঠা হবে না, তা কি করে হয়। শীত আসার সঙ্গে সঙ্গেই বাংলাদেশের আনাচে কানাচে পিঠা পুলির ধুম শুরু হয়ে যায়। শীতের সকালের মিষ্টি রোদে এবং গোধূলি বিকেলে পিঠা ছাড়া অন্য কিছু ভাবাই যায় না। আমাদের দেশের গ্রামাঞ্চলে প্রত্যেকটা ঘরেই পিঠা পাওয়া যায় আর শহরে রাস্তার বাকে বাকে। সব মিলিয়ে পিঠা প্রাপ্তির জায়গার কমতি নেই। আজ আপনাদের শেখাব কিভাবে মজাদার সব শীতের পিঠা তৈরি করা যায়। আমাদের দেশে বহুল পরিচিত কয়েকটি পিঠার প্রস্তুত প্রনালি সম্পর্কে আলোচনা করব।শীতের পিঠা বানানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে চালের গুড়ো। শহরে চালের গুড়ো পাওয়া খুবই দুঃসাধ্য। তবে এখন বাজারে প্যাকেট করা শুকনো চালের গুড়ো পাওয়া যায়। তাছাড়া, আতপ চাল কিনে মেশিনে গুড়ো করে নিলে সবচেয়ে ভাল হয়। নিজে চালের গুড়ো করার আগে চালগুলো কিছুক্ষণ আগে ভিজিয়ে নিলেও ভাল হয়। চালের গুড়ো সংরক্ষণ করার জন্য রোদে শুকিয়ে কিংবা ফ্রিজেও রাখা যেতে পারে।

ভাপা পিঠাঃ ভাপা পিঠা বাংলাদেশের বিভিন্ন অঞ্চল নির্বিশেষে সবার কাছেই সমান পরিচিত। শীতকালে গ্রামাঞ্চলের প্রায় প্রতিটা বাড়িতেই ভাপা পিঠার গন্ধ পাওয়া যায়। শহরে রাস্তার ধারে সকাল সন্ধায় ভাপা আর চিতোই পিঠার উৎসব জমে। তার সাথে তো বিভিন্ন রকম ভর্তা আছেই। এইবার আপনাদের দেখাবো কিভাবে সবার প্রিয় ভাপা পিঠা বানানো হয়।

ভাপা পিঠা বানানোর জন্য প্রথমেই চালের গুড়োগুলোকে অল্প পানি দিয়ে মাখিয়ে নিতে হবে। তারপর মাঝারি ছিদ্রের চালনি দিয়ে পানিমাখা চালের গুড়ো চালতে হবে। তারপর একটা ছোট কাহের কলসে বেশি করে পানি নিয়ে ভাপ তৈরি করতে হবে যার মাধ্যমে পিঠা তৈরি হবে। সবার শেষে, একটা নির্দিষ্ট মাপের বাটিতে অর্ধেক চালের গুড়ো তার উপর খেজুরে গুড় এবং নারিকেল দিয়ে তারপর আবার চালের গুড়ো দিয়ে বাটি পরিপূর্ণ করতে হবে। তারপর বাটিটির উপর একটা জালি দিয়ে পেচিয়ে কলসের মুখের উপর রাখতে হবে। কিছুক্ষন পর নামিয়ে নিলে দেখতে পাবেন পিঠা তৈরি হয়ে গেছে।

চিতোই পিঠাঃ আমার মতে পিঠার জগতে সবচেয়ে সহজ পিঠা হল চিতোই। এই পিঠা বানানোর জন্য প্রথমে চালের গুড়ো গুলোকে পানির সাথে গাঢ় করে মিশিয়ে নিতে হবে। তারপর চুলায় মাটির পাত্র বসিয়ে কিছুক্ষণ তাপ দেয়ার পর চালের গুড়োর মিশ্রণ দিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ভালভাবে ঢেকে দিতে হবে। তবে মাটির পাতিল না হলেও চলে। চিতোই পিঠার বিশেষ আকর্ষণ হল বাহারি রকম ভর্তা যেমন- শর্ষে ভর্তা, শুটকির ভর্তা, ধনেপাতার ভর্তা, পুদিনা পাতার ভর্তা ইত্যাদি।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো