en

পরিচর্যা করুন মূল্যবান কম্পিউটার। কম্পিউটার টিপস এন্ড ট্রিকস

নিরাপদ রাখুন আপনার ব্যবহৃত কম্পিউটারটি। এমনিতেই তো আর সম্ভব নয়। এজন্য আপনাকে অবশ্যই কিছু কাজ করতে হবে। যেমন-হার্ডওয়্যার, সফ্টওয়ার, হার্ডডিস্ক, রেম এবং রিমুভাল ডিস্ক পরিচর্যা করা ইত্যাদি। বর্তমান প্রযুক্তি বিশ্বে নানা রকম ক্ষতিকারক ভাইরাসের ছড়াছড়ি যা থেকে নিজের কম্পিউটার টিকে রক্ষা করার জন্য নিচের কাজগুলি করা অত্যন্ত জরুরি। হার্ডওয়্যার পরিচর্যা: হার্ডওয়্যার হচ্ছে কম্পিউটারের প্রান। হার্ডওয়্যার তুলনামূলকভাবে ব্যয়বহুল। তাই সবসময় লক্ষ্য রাখবেন যেন হার্ডওয়্যারের কম সমস্যা হয়। নিয়মিত নিচের কাজ গুলো করার চেষ্টা করুন।

১. অপরিচিত ফাইল বের করে ডিলিট করুন।
২. চুম্বক সবসময় কম্পিউটার থেকে দুরে রাখুন।
৩. কম্পিউটারটি ঠান্ডায় রাখুন।
৪. কম্পিউটারটি পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।
৫. কম্পিউটারে যাতে তরল জাতীয় কিছু না পরে সেদিকে লক্ষ্য রাখুন।
৬. আপনার কম্পিউটারটি সময় নিয়ে অন অফ করুন।

সফ্টওয়ার পরিচর্যা: সফ্টওয়ার ছাড়া কম্পিউটার প্রায় অচল। কম্পিউটারের প্রত্যেকটি কাজ কোন না কোন সফ্টওয়ারের উপর নির্ভরশীল যেমন-গান বাজাতে অথবা মুভি দেখতে মিডিয়া প্লেয়ার সফ্টওয়ার দরকার। অর্থাৎ সফ্টওয়ার কম্পিউটারে একটি অবিচ্ছেদ্য অংশ।

আবার গুরুত্বপূর্ন এই সফ্টওয়ার উপকারের পাশাপাশি কম্পিউটারের অনেক ক্ষতিও করে যেমন-কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া, হ্যাকারের আক্রমন ইত্যাদি। তবে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে সফ্টওয়ার ব্যবহার করলে এই সব ক্ষতি থেকে কম্পিউটারকে রক্ষা করা যায়।

আপনার কম্পিউটারটিতে সবসময় এনটিভাইরাস ব্যবহার করুন, পাইরেটেড সফ্টওয়ার ব্যবহার থেকে বিরত থাকুন, দরকার ছাড়া অতিরিক্ত সফ্টওয়ার ব্যবহার করবেন না, না জেনে যে কোন ওয়েভ সাইট ভিজিট করবেন না, সবসময় সফ্টওয়ারের নতুন ভার্সন ব্যবহার করতে চেষ্টা করুন, যে কোন ওয়েভ সাইট থেকে সফ্টওয়ার ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

হার্ডডিস্ক পরিচর্যা: নিম্নউক্ত কাজগুলো করে আপনার কম্পিউটারের পরিচর্যা করুন।
১. নিয়মিত ফাইল ব্যাকাপ দিন।
২. সপ্তাহে অন্তত একবার ডিফ্রাগমেন্ট করুন।
৩. সি ক্লিনার দিয়ে নিয়মিত কম্পিউটার ক্লিন করুন।
৪. সবসময় রিফ্রেস এবং রান করুন।
৫. অপ্রয়োজনিয় সফ্টওয়ার আনইনস্টল করুন।
৬. ডেস্কটপের ক্ষেত্রে ইউ পি এস ব্যবহার করুন।

রেম পরিচর্যা: রেম কম্পিউটারের একটি গুরুত্বপূর্ন অংশ। রেমকে কম্পিউটারের প্রাইমারী মেমরি বলা হয়। আমরা কম্পিউটারে একসাথে যত কাজ করি রেম তাতে সাহায্য করে। তাই রেমকে ভাল রাখতে হলে একসাথে অতিরিক্ত বেশি কাজ থেকে বিরত থাকতে হবে।

রিমুভাল ডিস্ক পরিচর্যা: নিচের কাজ গুলো মেনে চলুন।
১. আপনার স্টোরেজ ডিভাইজ গৃহ তাপমাত্রার মধ্যে রাখুন।
২. রিমুভাল ডিস্ক এর জাইগায় অন্য কোন বৈদ্যুতিক যণ্রাংশ লাগাবেন না।
৩. ড্রাইভ যাতে সবসময় সঠিকভাবে ইজেক্ট হয় লক্ষ্য রাখবেন।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো