en

কক্সবাজার জেলার দর্শনীয় স্থান, উপজেলা ও কক্সবাজার সংক্রান্ত নানান তথ্য

বাংলাদেশের পর্যটন রাজধানী কক্সবাজার। এখানে রয়েছে অসংখ্য সমুদ্র সৈকত। কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত হিসেবে স্বীকৃত। তাছাড়া কক্সবাজারে অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে যেখানে হাজার হাজার দেশি এবং বিদেশি পর্যটক ভ্রমণ করতে আসে। পর্যটকদের থাকার জন্য কক্সবাজারে অসংখ্য হোটেল প্রতিষ্ঠিত হয়েছে। কক্সবাজারের হোটেল ব্যবসা বাংলাদেশের একটি সতন্ত্র শিল্প হিসেবে জায়গা দখল করে নিয়েছে। ১৯৮৪ সালে ২৪৯১ বর্গকিলোমিটার এলাকা নিয়ে কক্সবাজার জেলা গঠিত হয়। বাংলাদেশের সবচেয়ে ছোট ইউনিয়ন সেন্টমার্টিন বা দারুচিনির দ্বীপ অবস্থিত যা বাংলাদেশের সর্বদক্ষিণের স্থান।


উপজেলা সমূহঃ কক্সবাজার জেলায় উপজেলার সংখ্যা ৮টি যথা কক্সবাজার সদর, চকরিয়া, কুতুবদিয়া, উখিয়া, মহেশখালী, পেকুয়া, রামু ও টেকনাফ।

কক্সবাজারের দর্শনীয় স্থানসমূহঃ বাংলাদেশের পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজার জেলায় রয়েছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত। তাছাড়া কক্সবাজারের পাহারি ঝর্ণা প্রাকৃতিক সৌন্দর্যের এক অকৃত্রিম উৎস। নিচে কক্সবাজার জেলার বিখ্যাত এবং জনপ্রিয় সব দর্শনীয় স্থান, বিখ্যাত সব হোটেল এবং কিভেবে যাবেন সেই সম্পর্কে আলোচনা করা হল।

১. মাহাসিংদোগ্রী বৌদ্ধ মন্দিরের ঐতিহাসিক পটভূমি
২. মৎস্য অবতরণ ও পাইকারী মৎস্য বাজার
৩. পাতাবাড়ী বৌদ্ধ বিহার
৪. বড়ঘোপ সমূদ্র সৈকত
৫. রাখাইন পাড়া
৬. চৌফলদন্ডী-খুরুশকুল সংযোগ সেতু
৭. কাকারা শাহওমর মাজার
৮. লবণ রপন্তানি জোন
৯. বার্মিজ মার্কেট
১০. মাতামুহুরী নদী
১১. ইনানী সি বীচ
১২. কানা রাজার সুড়ঙ্গ
১৩. কক্সবাজার সমুদ্র সৈকত
১৪. হিমছড়ি
১৫. ডুলাহাজরা সাফারি পার্ক
১৬. প্রবালদ্বীপ সেন্টমার্টিন
১৭. ছেঁড়াদ্বীপ, সেন্টমার্টিন, টেকনাফ
১৮. সোনাদিয়া দ্বীপ, মহেশখালী
১৯. কুতুবদিয়া বাতিঘর ইত্যাদি।

বিখ্যাত হোটেল ও রেস্টহাউজ সমূহঃ তাছাড়া পর্যটন খাতের সমৃদ্ধির লক্ষ্যে কক্সবাজার জেলায় অসংখ্য হোটেল মোটেল এবং রেস্ট হাউস গড়ে উঠেছে। কক্সবাজারকে ঘিরে বাংলাদেশে হোটেল খাত একটি শিল্পে রূপান্তরিত হয়েছে। কক্সবাজারের বিখ্যাত হোটেল গুলোর মধ্যে রয়েছে- 
১. হোটেল কক্স টু ডে 
২. সীগাল হোটেল
৩. হোটেল সী- প্যালেস
৪. হোটেল সী- ক্রাউন
৫. নিলিমা রিসোর্ট
৬. হোটেল লং বীচ
৭. হোটেল মিডিয়া ইন্টার ন্যাশনাল
৮. হোটেল অভিসার
৯. হোটেল বে বীচ ইত্যাদি।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো