en

পল্লি কবি জসীম উদ্দিনের কবিতা সমগ্র ও রচনাবলী

পল্লী কবি জসিম উদ্দিন এবং তার সৃষ্টি কর্ম বাঙ্গালীর হৃদয়ে বেচে থাকবে অনন্ত কাল ধরে। জসিম উদ্দিনের লিখা কাব্যগ্রন্থ, নাটক, উপন্যাস, সঙ্গীত, ভ্রমণ কাহিনী এবং আত্মকথা মনে করিয়ে দেয় গ্রাম বাংলার প্রকৃত রুপ। পাশ্চাত্য সভ্যতার দুলাচালে বাঙ্গালি সভ্যতা সংস্কৃতি যখন বিদায়ের পথে তখন কবি জসিম উদ্দিনের সৃষ্টি কর্ম মনের মধ্যে আবার সেই বাংলার চিরচেনা রূপটি ফুটিয়ে তুলে। কবির রাখালী, নকশী কাঁথার মাঠ, বালুচর, সোজন বাদিয়ার ঘাট, রঙিলা নায়ের মাঝি, মাটির কান্না, এক পয়সার বাঁশী, মা যে জননী কান্দে, ভয়াবহ সেই দিনগুলিতে এবং রুপবতি কাব্যগ্রন্থ কার না মন ছুয়ে যায়। তাছাড়া কবি জসিম উদ্দিনের কাফনের মিছিল এবং কবর পড়ার পর মনের মধ্যে একটা অকিত্রিম শুকানুভুতি তৈরি হয়। কবি কি অপরুপ ভাবেই না পল্লীবালার চোখের জলের বর্ণনা দিয়েছেন। অসামান্য প্রতিভাধর কবি জসিম উদ্দিন ১৯০৩ সালের পহেলা জানুয়ারি ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে জন্ম গ্রহণ করেছেন। জসিম উদ্দিনের পুরো নাম ছিল জসিম উদ্দিন মোল্লা তবে তিনি জসিম উদ্দিন নামেই অধিক পরিচিত ছিলেন।
কবি জসিম উদ্দিনের পৈত্রিক নিবাস ফরিদপুর জেলার গোবিন্দপুর গ্রামে। তার বাবার নাম আনসার উদ্দিন মোল্লা এবং মা আমিনা খাতুন।

জসিম উদ্দিন ফরিদপুর ওয়েলফেয়ার স্কুল, ফরিদপুর জেলা স্কুল এবং পরবর্তীতে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা এবং সাহিত্যে বি.এ. এবং এম.এ. পাশ করেন।

রামতনু লাহিড়ী গবেষণা সহকারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা প্রভাষক এবং ১৯৬৯ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে সম্মান সূচক ডি লিট উপাধি লাভের মাধ্যমে কবির কর্ম জীবনের সমাপ্তি ঘটে।

১৯৭৬ সালের ১৩ মার্চ পল্লী কবি পরলোক গমন করেন কিন্তু তার লেখনীর মাধ্যমে এখনও বাংলা ভাষা বাসি মানুষের মনে বেচে আছেন। কবি জসিম উদ্দিন তার অসংখ্য কাব্যগ্রন্থ, নাটক, উপন্যাস, সঙ্গীত, ভ্রমণ কাহিনী এবং আত্মকথা দিয়ে বাংলা সাহিত্যকে ঋণী করে গেছেন যা কোন দিন অস্বীকার করা যায় না।

কবি জসিম উদ্দিন জীবদ্দশায় এবং মরণোত্তর অনেক সম্মাননা পেয়েছেন। তার মধ্যে অন্যতম প্রেসিডেন্টস এওয়ার্ড ফর প্রাইড অফ পারফরমেন্স ১৯৫৮, একুশে পদক ১৯৭৬, স্বাধীনতা দিবস পুরস্কার ১৯৭৮ (মরণোত্তর), রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট ডিগ্রি (১৯৬৯) তবে কবি ১৯৭৪ সালে বাংলা একাডেমী পুরস্কার প্রত্যাখ্যান করেন।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো