en

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ও মানবজীবনে এর প্রভাব

তথ্যের তৈরি, সংরক্ষণ, বিনিময়, যোগাযোগ, পুনরুদ্ধার ইত্যাদির জন্য যে ডিজিটাল প্রযুক্তি ব্যবহৃত হয় তাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলে। তথ্য প্রযুক্তির ব্যবহার আমাদের জীবন মানকে উন্নত করেছে। আমাদের জীবন যাত্রাকে দ্রুত ও আরামদায়ক করেছে। এজন্য আমাদের জীবনে তথ্যের গুরুত্ব অনেক। আমাদের ব্যক্তিগত, সামাজিক ও রাষ্টীয় জীবনে তথ্য বিনিময়ের মাধ্যমে আমরা নিরাপদ থাকতে, ভালোভাবে বাচতে এবং বিপদ থেকে রক্ষা পেতে পারি। কম্পিউটার, ইন্টারনেট, টেলিভিশন, রেডিও, ইমেইল, মোবাইল ফোন ইত্যাদি হলো আইসিটি। বর্তমানে আইসিটি ব্যবহার করে সহজেই তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিস্তার ও বিনিময় করা যায়।

তথ্য সংগ্রহ

আমরা সাধারণত বই, খবরের কাগজ, টেলিভিশন এবং রেডিওর মাধ্যমে তথ্য সংগ্রহ করে থাকি। কিন্তু বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহ করা অনেক সহজ। কারন ইন্টারনেট হচ্ছে পৃথিবীর বিভিন্ন প্রান্তের কম্পিউটারগুলোকে সংযুক্তকারী বিশাল নেটওয়ার্ক। আমরা আমাদের প্রয়োজনীয় তথ্যটি কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে সহজেই পেতে পারি।

তবে ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য প্রথম কাজ হলো প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান। ইন্টারনেটে তথ্য সংগ্রহের জন্য সার্চ ইঞ্জিন যেমন - গুগল, ইয়াহু, বিং ইত্যাদি ব্যবহার করতে পারি। এরপর যা ইচ্ছা তা সার্চ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে উপকৃত হতে পারি।

তথ্য সংরক্ষণ

ইন্টারনেটে তথ্যটি অনুসন্ধানের পর প্রাপ্ত তথ্য খাতায় লিখে, ছবি তুলে, ভিডিও রেকর্ড করে সংরক্ষণ করতে পারি। বর্তমানে তথ্য সংরক্ষণের জন্য আমরা তথ্য সংরক্ষণ বিভিন্ন প্রযুক্তি যেমন - পেন ড্রাইভ, সিডি, ডিভিডি, মেমোরি কার্ড ইত্যাদি ব্যবহার করি।

তাছাড়া অনলাইনেও ডাটা সংরক্ষণ করা যায় যেখান থেকে তথ্য পাওয়া সবচেয়ে সহজ। এতে করে আমরা খুব সহজে সংরক্ষিত তথ্য আমাদের প্রয়োজনীয় কাজে ব্যবহার করে উপকৃত হই।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো