en

আমাদের জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নানা মুখী ব্যবহার

যন্ত্র বা কৌশল ব্যবহার করে পরিবেশ নিয়ন্ত্রণ ও প্রয়োজনীয় কাজ সম্পাদন করাই হচ্ছে প্রযুক্তি। প্রতিদিন আমরা নানা কাজে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করি। প্রযুক্তি আমাদের জীবনকে আরও উন্নত, সহজ এবং আরামদায়ক করেছে। যেমন - বর্তমানে আমাদের মোবাইলের শব্দ শুনে ঘুম ভাঙ্গে। কিন্তু কিছুদিন আগেও আমাদের সকাল বেলা মোরগের ডাক এবং পাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙ্গত। আমরা প্রতিদিন, প্রতি মুহূর্তে প্রযুক্তির ওপর নির্ভর হয়ে পড়ছি। তাই বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আমাদের সতর্ক থাকতে হবে যাতে এগুলো পরিবেশ দূষণের কারন না হয়।আমাদের জীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হয়। যেমন - বাসস্থান, যাতায়াত, শিক্ষা, কৃষি, চিকিৎসা, খেলাধুলা ও বিনোদন ইত্যাদি। নিম্নে এসব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দেওয়া হলো -

বাসস্থানে প্রযুক্তি

আমাদের প্রতিদিনকার বা দৈনন্দিন জীবনে আমরা বাড়িতে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করি। যেমন - বৈদ্যুতিক বাতি, পাখা, গ্যাসের চুলা বা হিটার, ইস্ত্রি, রুটি মেকার , ওভেন, ইলেকট্রনিক নানা যন্ত্র যেমন রেডিও, টেলিভিশন, মোবাইল ফোন, কম্পিউটার, উঁচু তলায় ওঠার জন্য লিফট সিঁড়ি। খাদ্য সংরক্ষণের জন্য রেফ্রিজারেটর ব্যবহার করা হয়। আমরা দৈনন্দিন জীবনে বাড়িতে এসব প্রযুক্তি ব্যবহার করি উন্নত জীবন যাপন, আরামদায়ক ও নিরাপদের জন্য।

যাতায়াতে ব্যবহৃত প্রযুক্তি

মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যেতে এবং মালামাল পরিবহন করতে যাতায়াত প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। যাতায়াত প্রযুক্তি তিন ধরনের। যেমন - স্থলপথ, জলপথ ও আকাশপথের প্রযুক্তি। মোটরগাড়ি, রেলগাড়ি, ট্রাক, বাস,সিএনজি, অটো রিকশা ইত্যাদি স্থলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। জাহাজ, স্পিডবোট এবং ফেরি, লঞ্চ, স্টিমার ইত্যাদি জলপথে ব্যবহৃত যাতায়াত প্রযুক্তি। আকাশপথে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের জন্য উড়োজাহাজ এবং হেলিকপ্টার ব্যবহার করছে। আর চাঁদে যাবার জন্য মানুষ মহাকাশযান ব্যবহার করছে।

শিক্ষায় ব্যবহৃত প্রযুক্তি

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের সুবাদে শিক্ষার মান উন্নত হয়েছে, শিক্ষার প্রতি মানুষের আগ্রহ বেড়েছে, সর্বোপরি শিক্ষার হার বেড়েছে। পড়াশুনার কাজে এখন কম্পিউটার, প্রজেক্টর, ইন্টারনেট, ভিডিও ক্যামেরা, কলম, পেন্সিল, বই, খাতা ইত্যাদি ব্যবহৃত হচ্ছে। বর্তমানে শ্রেণিকক্ষে পাঠদান আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য ডিজিটাল কন্টেন্ট প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো