en

বরিশাল বিভাগের সকল জেলা , উপজেলা এবং পৌরসভা (মানচিত্র সহ)

বরিশাল বিভাগ বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত। রাজধানীর সাথে এই বিভাগের সড়ক যোগাযোগ খুব বেশি ভাল নয় যার জন্য দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক অবস্থা খুব বেশি উন্নত নয়। তবে পদ্মা সেতুর ফলে বরিশাল বিভাগের অর্থনীতি সম্ভাবনার পথে। বরিশাল বিভাগের অধিকাংশ জেলাই সমুদ্রের তীরবর্তী অঞ্চলে অবস্থিত। বরিশাল বিভাগের জেলা সমূহ ফসল উৎপাদনের জন্য সবচেয়ে বেশি উপযোগী। বরিশালের জেলার সংখ্যা ৬টি এবং উপজেলার সংখ্যা ৪০ টি। বরিশাল বিভাগে মোট ২৬ টি পৌরসভা রয়েছে। নিচে বরিশাল বিভাগের জেলাসমুহর তথ্য দেয়া হল। উক্ত মানচিত্র দেখলে বরিশাল বিভাগের জেলাসমুহের একটা পরিষ্কার ধারনা পাবেন।

বরগুনা জেলা

বরগুনা জেলা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সমুদ্রের তীরবর্তী একটি জেলা। জেলাটি বরিশাল বিভাগের অন্তর্গত। বরগুনা জেলাটি ১৯৮৪ সালে সমুদ্রের উপকূলবর্তী ১৮৩১ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত। জেলাটি বিশখালি ও হরিনঘাটা নদীর তীরে অবস্থিত। বরগুনা জেলায় আমতলী, বরগুনা সদর, বেতাগী উপজেলা, বামনা, পাথরঘাটা ও তালতলি এই ৬ টি উপজেলা রয়েছে।

বরিশাল জেলা

বাংলার ভেনিস বা বাংলাদেশের শস্যভাণ্ডার খ্যাত বরিশাল জেলা কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত। বরিশাল জেলা ১৭৯৭ সালে ২৭৮৪ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত। বরশালের পূর্ব নাম চন্দ্রদ্বীপ/বাকলা। বরিশাল জেলায় থানার সংখ্যা ১০ টি বরিশাল সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, উজিরপুর , বানারীপাড়া, গৌরনদী, আগৈলঝাড়া, মেহেন্দিগঞ্জ, মুলাদী ও হিজলা।

ভোলা জেলা

বাংলাদেশের সবচেয়ে বড় দ্বীপ ভোলা জেলা চারদিকে জলরাশি বেষ্টিত। ভোলার আরেক নাম শাহবাজপুর। ভলা জেলা সাগরদ্বীপ হিসেবেও পরিচিত। ভলা জেলা ১৯৮৪ সালে ৩৪০৩ বর্গকিলোমিটার অঞ্চল নিয়ে গঠিত। জেলাটি বরিশাল বিভাগের অন্তর্গত। ভলা জেলায় মোট ৬ টি উপজেলা ভোলা সদর, বোরহান উদ্দিন, দৌলতখান, মনপুরা, তজুমদ্দিন ও লালমোহন।

ঝালকাঠী জেলা

ঝালকাঠী বরিশাল বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক জেলা। ঝালকাঠী জেলা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই জেলাটির আয়তন ৭০৬.৭৬ বর্গকিলোমিটার। বাংলাদেশের অন্যতম ব্যক্তি শেরে বাংলা একে ফজলুল হক ঝালকাঠী জেলার সাটুরিয়ায় জন্মগ্রহন করেন। ঝালকাঠী জেলায় ঝালকাঠি সদর, কাঠালিয়া, নলছিটি এই তিনটি উপজেলা রয়েছে।

পটুয়াখালী জেলা

সাগরকন্যা খ্যাত পটুয়াখালী জেলা বরিশাল বিভাগের অন্তর্গত। বিখ্যাত কুয়াকাটা সুমদ্র সৈকত পটুয়াখালী জেলায় অবস্থিত। ১৯৬৯ সালে ৩২২১ বর্গকিলোমিটার এলাকা নিয়ে পটুয়াখালী জেলা গঠন করা হয়। পটুয়াখালী জেলায় বাউফল, পটুয়াখালী সদর, দুমকি, দশমিনা, কলাপাড়া, মির্জাগঞ্জ, গলাচিপা, রাঙ্গাবালী মোট ৮ টি উপজেলা রয়েছে।

পিরোজপুর জেলা

পিরোজপুর জেলার আরেক নাম সন্ধ্যা। জেলাটি ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত করা হয়। পিরোজপুরের আয়তন ১২৭৭.৮০ বর্গকিলোমিটার। পিরোজপুর বলেশ্বর নদীর তীরে অবস্থিত। পিরোজপুর জেলায় পিরোজপুর সদর, নাজিরপুর, কাউখালী, জিয়ানগর, ভান্ডারিয়া, মঠবাড়ীয়া, নেছারাবাদ এই ৭ টি উপজেলা আছে।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো