en

চট্টগ্রাম বিভাগের সকল জেলার বিখ্যাত ও জনপ্রিয় দর্শনীয় স্থান

চট্টগ্রাম বিভাগ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। চট্টগ্রাম বিভাগে অগণিত দর্শনীয় স্থান রয়েছে। চট্টগ্রামে রয়েছে বাংলাদেশের পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজার। তাছাড়া বন, পাহাড় আর ঝর্না ঘেরা বাংলাদেশের পার্বত্য অঞ্চল চট্টগ্রাম বিভাগের অন্তর্গত। নিচে চট্টগ্রাম বিভাগের সকল জেলার জনপ্রিয় এবং বিখ্যাত সকল দর্শনীয় স্থান সম্পর্কে আলোচনা করা হল।

বান্দরবান জেলা

বাংলাদেশের পর্যটন শিল্পের অন্যতম অংশীদার বান্দরবান জেলা। বান্দরবানের নৈসর্গিক সৌন্দর্য যেকোনো মানুষের মন ভরিয়ে দেয়ার জন্য যথেষ্ট। জেলাটি দেশের দক্ষিণপূর্বাঞ্চলে চত্তগ্রাম বিভাগে অবস্থিত। বান্দরবান পার্বত্য চট্টগ্রামের একটি জেলা। এই জেলার বিখ্যাত দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে

১. বুদ্ধ ধাতু জাদি - বান্দরবান থেকে ৪ কিলোমিটার দূরে বাংলাদেশের সবচেয়ে বড় বুদ্ধ মন্দির।
২. মিলনছড়ি শৈল প্রপাত - থানচি যাওয়ার পথে বান্দরবান থেকে ৪ কিলোমিটার দূরে।
৩. মেঘলা এবং নীলাচল - কেরানিহাট যাওয়ার পথে মেঘলা এবং নীলাচল পর্যটন কেন্দ্র দুটি পাওয়া যায়।
৪. রাজবিহার এবং উজানিপাড়া বিহার - রাজবিহার বান্দরবানের একটি উল্লেখযোগ্য দর্শনীয় স্থান।
৫. নীলগিরি এবং থানচি - বাংলাদেশের উঁচুতম পাহাড় নীলগিরিতে একটি দর্শনীয় স্থান রয়েছে।
৬. বগালেক, প্রান্তিক লেক, জীবননগর এবং কিয়াচলং লেক।
৭. চিম্বুক পাহাড় এবং উপজাতীয় গ্রাম - বান্দরবান শহর থেকে ১৪ কিলোমিটার দূরে বাংলাদেশের উচু পাহাড় চিম্বুকের পাদদেশে বাস করা উপজাতীয় গ্রামগুলো ঘুরে আসা যায়।

ঢাকা থেকে বান্দরবানের দূরত্ব ৬ থেকে ১০ ঘণ্টার রাস্তা। ঢাকা থেকে ট্রেনযোগে চট্টগ্রাম গিয়ে সেখানে থেকে বাসে করেও বান্দরবান যাওয়া যায়। এছাড়াও রাঙামাটি, খাগড়াছড়ি এবং কক্সবাজার থেকেও বান্দরবান যাওয়া যায়।

বান্দরবানের পর্যটন খাতকে ঘিরে অসংখ্য আবাসিক হোটেল এবং রেস্টহাউস ঘরে উঠেছে। দর্শনার্থীরা নির্দিষ্ট ভাড়া দিয়ে এসব হোটেলে থাকতে পারেন। বান্দরবানের হোটেলগুলো হল- হোটেল হলিডে ইন, হোটেল প্লাজা, হোটেল গ্রীনল্যান্ড, হোটেল হিল কুইন, হিল সাইট রিসোর্ট (মিলনছড়ি), হোটেল পূরবী, হোটেল ফোর স্টার, পর্যটন মোটেল, হোটেল হিলবার্ড, হোটেল গ্রীণ হিল ইত্যাদি।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো