en

জেনে নিন কেনাকাটার বিচিত্র সব উপায়

কেনাকাটা বর্তমানে একটা ফ্যাশনে পরিণত হয়েছে। একসময় মানুষ প্রয়োজনে কেনাকাটা করত। বছরে দুই একবার কিংবা বড় বড় ধর্মীয় উৎসবগুলোতে কেনাকাটা করত। কিন্তু বর্তমানে কেনাকাটা একটা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাড়িয়েছে। অবশ্য এর পিছনে কিছু কারন লক্ষণীয়। যেমন আগের দিনে যোগাযোগ ব্যবস্থা ভাল ছিল না। সবাই কয়েক মাইল পথ পায়ে হেঁটে কেনাকাটা করতে যেত। যার ফলে ইচ্ছা থাকলে ও কষ্টের জন্য কেনাকাটা করা হত না। আর বর্তমানে যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। মানুষ তার প্রয়োজনে যেকোনো জায়গায় যেকোনো মুহূর্তে যেতে পারে। তাছাড়া অর্থ সংক্রান্ত বিষয়টি চিন্তা করলে দেখা যায় মানুষ একটা কাজ নিয়ে বসে নেই। চাকুরী করার পর ও কেউ টিউশনি করছে, কেউ ছোটখাট ব্যবসা করছে।
তাই কেনাকাটা করার জন্য টাকা পয়সা নিয়ে চিন্তা করা লাগে না।

এছাড়া বর্তমানে মিড়িয়ার বদৌলতে মানুষের পোশাক - আশাক, রুচি, সভ্যতা, সংস্কৃতি পরিবর্তন হচ্ছে। বর্তমানে মানুষ নিজেকে সেজে গুজে উপস্থাপন করতে পছন্দ করে। তাই নিজেকে উপস্থাপনের জন্য কেনাকাটা জরুরী হয়ে দাঁড়িয়েছে। তাই সহজে কেনাকাটা করতে আমাদের কেনাকাটা করার বিচিত্র সব মাধ্যম সম্পর্কে জানতে হবে।

ই-কমার্স - বর্তমানে কেনাকাটা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করছে। উন্নত দেশে এই পদ্ধতি অধিক কার্যকর। তবে বর্তমানে প্রযুক্তির সুবাদে আমাদের দেশেও এই পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠেছে। এই পদ্ধতির সুবিধা হলো কেনাকাটা করতে নগদ অর্থ বহন করার অসুবিধা নেই, সময় ও শ্রম দিতে হয় না। যেকোনো সময় যেকোনো মুহূর্তে নিজের ইচ্ছা মতো জিনিস বাছাই করে পছন্দ মতো কেনাকাটা করা যায়।

আবার সমস্যা হলে পরিবর্তন করার সুযোগ রয়েছে। ই-কমার্সের কারণে বর্তমানে ব্যবসায়ের ক্ষেত্র সম্প্রসারিত হচ্ছে। মানুষের কর্মসংস্থান বাড়ছে। তাছাড়া ভোক্তারা নিজের পছন্দ মতো পণ্য ভোগ করার সুযোগ পেয়ে উপকৃত হয়। শুধুমাত্র আমাদের মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি থেকে কেনাকাটা করার কয়েকটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে সার্চ করে নিজের ইচ্ছা মতো পণ্য দেখতে ও কিনতে পারছি।

আরও পড়ুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো