en

কম্পিউটারে সফটওয়্যার কিভাবে ইনস্টল করতে হয়?

উত্তর(১):- প্রয়োজনীয় ফাইলটি ওপেন করুন। এবার ফাইল থেকে .exe ফাইল বা সেটআপ ফাইল এ ডাবল ক্লিক করুন। শর্তসমূহ মানতে Accept বা I agree তে টিক চিহ্ন দিন। এবার next দিতে থাকুন। যদি কোড চায় তাহলে ফাইলটির ভিতরে সিরিয়াল নামে একটি ফাইল পাবেন সেটি ওপেন করুন। কপি করে পেস্ট করে বসিয়ে দিন। ব্যাস সেটআপ Finish দিন।

উত্তর(২):- সফটওয়্যার ইনস্টল করার জন্য ফাইলটি ওপেন করে সেটআপ অপশনে ক্লিক করে স্টেপগুলো ফলো করে এবং ইন্সট্রাকশন অনুযায়ী পরবর্তী স্টেপে গিয়ে খুব সহজেই কম্পিউটারে সফটওয়্যার ইনস্টল করা যায়। এক্ষেত্রে যে সফটওয়্যারটি ইনস্টল করতে চাচ্ছেন ইউটিউব থেকে ভিডিও দেখে নিলে আরও সহজ হয়।

উত্তর(৩):- কম্পিউটারে সফটওয়্যার ইনস্টল করা খুবই সহজ কাজ। যে সফটওয়্যার ইসস্টল করতে হবে প্রথমে সেই ফাইলটি ওপেন করে সেখান থেকে সেটআপ ফাইলটি চালু করতে হবে। সেটআপ ফাইল চালু করার পর সেখানে আপনাকে প্রয়োজনীয় নির্দেশনা দেয় থাকবে।

নির্দেশনা অনুযায়ী কতোগুলো ধাপ পার হবার পরই সফটওয়্যারটি ইনস্টল হয়ে যাবে। তবে অনেক ক্ষেত্রে সফটওয়্যারের "কি" বা চাবি হিসেবে কিছু কোড দেয়ার দরকার হতে পারে। অধিকাংশ ক্ষেত্রে কি কোড দেয়ার দরকার পরে না।

উত্তর(৪):- কম্পিউটারে সফটওয়ার ইনস্টল করা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতো এতো সহজ নয়। এন্ড্রয়েড ফোনে খুব সহজেই প্লেস্টোরের মতো সেবা ব্যবহার করে সফটওয়ার ইনস্টল করা যায়। কিন্তু কম্পিউটারে একটু ভিন্ন উপায়ে সফটওয়্যার ইনস্টল করতে হয়।

সেজন্য আপনাকে প্রথমে উক্ত সফটওয়ারের ফাইলটি ওপেন করে সেটআপ ফাইলটিতে ক্লিক করে প্রয়োজনীয় নির্দেশনা পড়ে ধাপগুলো অতিক্রম করুণ। সবশেষে ফিনিশ অপশনে ক্লিক করে ইনস্টল সম্পন্ন করতে হবে। পরবর্তীতে স্টার্ট মেনু থেকে ইনস্টলকৃত সফটওয়্যারটি খুজে কাজ শুরু করে দিতে পারেন।

আরও জানুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো