en

প্রাইভেট লিমিটেড কোম্পানি করার নিয়ম কি?

উত্তর(১):- প্রথমেই জেনে নেই প্রাইভেট লিমিটেড কোম্পানি খোলার জন্য তাদের কি কি লাগবেঃ

১. কমপক্ষে ২ জন উদ্যোক্তা সদস্য। তবে সর্বচ্ছ ৫০ জন

২. উদ্যোক্তাদের জাতীয় পরিচয় পত্র এবং ছবি

১. কোম্পানি খোলার আগে প্রথমেই আপনাকে নিশ্চিত হয়ে নিতে হবে আপনার পছন্দের নামটি এখনো খালি আছে কি না?

http://app.roc.gov.bd:7781/psp/nc_search?p_user_id=

উপরের ওয়েবসাইট থেকে প্রথমেই নিশ্চিত হয়ে নিন আপনার নামটি খালি আছে কিনা?

যদি আপনার পছন্দের নামটি খালি থাকে তবে , কোম্পানির নাম নিবন্ধন করার জন্যআপনাকে সেখান থেকে নাম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে।

আবেদন সম্পর্ন হবার পর এবার নির্ধারিত ফি ব্যংকে জমা প্রদান করে পছন্দের নামটি আপনার নিজের নামে নিবন্ধন করে ফেলুন।

২. নাম নিবন্ধনের পরে এবার আপনাকে কিছু গুরুত্তপূর্ণ কাজ করতে হবে তা হলো আপনার কোম্পানির জন্য মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং আর্টিকেল অব এসোসিয়েশন বানাতে হবে।

মেমোরেন্ডাম অব এসোসিয়েশন হল কোম্পানির লক্ষ ও কার্যাবলী সম্পর্কে বর্ণান , এত থাকে ব্যবাসার নাম, ব্যবসার ধরন, ব্যবসার লক্ষ, অনুমোধিত ও পরিশোধিত মূলধনের পরিমান ইত্যাদি বিষয়গুলো উল্লেখ থাকে আর্টিকেল অব এসোসিয়েশন কোম্পানির পরিচালনার নিয়মাবলী অর্থাৎ আর্টিকেল অব এসোসিয়েশনের মধ্যে থাকবে কীভাবে কোম্পানি পরিচালক পর্ষদ নির্বাচিত হবে, কোম্পানির সাধারন মিটিং এবং বিশেষ মিটিং কীভাবে কখন সম্পাদিত হবে, কীভাবে নতুন সদস্য নেওয়া হবে, কীভাবে কোন সদস্যকে বহিষ্কার করা হবে, কীভাবে লভ্যংশ বন্টন করা হবে ইত্যাদি বিষয়গুলো আর্টিকেল অব এসোসিয়েশনে বিশদভাবে বর্ণনা করা হবে ।

মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এবং আর্টিকেল অব এসোসিয়েশন আপনাকে কোম্পানি বিষয়ক অভিজ্ঞ এরকম একজন আইনজীবীর মাধ্যমে করাতে হবে।

৩. এবার সবকিছু প্রস্তুত হবার পরে আপনাকে জয়েনস্টকের ওয়েবসাইট থেকে প্রাইভেট লিমিটেড কোম্পানির নিবন্ধনের আবেদনপত্রটি ডাউনলোড করতে হবে এবং উক্ত আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করতে হবে এবং আনুসাঙ্গিক কাগজপত্রগুলো প্রস্তুত করতে হবে।

নিবন্ধনের জন্যে প্রয়োজনীয় কাগজপত্রগুলোঃ

মেমোরেন্ডাম অব এসোসিয়েশন ও আর্টিকেল অব এসোসিয়েশন,

মূলকপি ও অতিরিক্ত দুই কপি নামের ছাড়পত্রের অনুমতির কপি

কোম্পানি নিবন্ধনের ঘোষণাপত্র

পরিচালক হতে ইচ্ছুক ব্যক্তিদের তালিকা

পরিচালকের সম্মতিপত্র এবার পূরনকৃত আবেদনপত্র এবং আনুসাঙ্গিক কাগজপত্রগুলো নিয়ে জয়েনস্টক এর অফিসে জমা দিতে হবে

৪. সকল কাগজপত্র জমা দেওয়ার পরে যাচাই বাচাই করার পরে সেখান থেকে আপনাকে কোম্পানির লাইসেন্সের জন্য সুনির্দিষ্ট ফি ধার্য করে দিবে ।

সাধারণত কোম্পানির অনুমোদিত মূলধনের উপর ভিত্তি করে সুনির্দিষ্ট ফি ধার্য করে থাকে। আপনারা চাইলে নিচের লিঙ্ক থেকে রেজিস্ট্রেশন ফি যাচাই করে দেখতে পারেন http://app.roc.gov.bd:7781/psp/fee_calculator

৫. এবার কোম্পানি নিবন্ধনের জন্য প্রয়োজনীয় ফি নির্দিষ্ট ব্যংকে জমা দিতে হবে।

৬. সেখানে আরো কিছু আনুসাঙ্গিক কাজ আছে তা আপনাকে সম্পাদন করতে হবে পরবর্তীতে নিবন্ধক পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন এবং আপনার আবেদনটি উপযুক্ত মনে হলে আরা তাদের বইতে আপনার নতুন কোম্পানির নাম তালিকাভুক্ত করবেন একইসাথে , আপনাকে কোম্পানির নিবন্ধন সার্টিফিকেট প্রদান করে থাকবেন নিবন্ধন সার্টিফিকেট পাওয়ার পর পরই প্রাইভেট লিমিটেড কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম আপনি শুরু করতে পারবেন

আরও জানুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো