en

টেস্ট ক্রিকেটের নিয়ম কানুন কি?

উত্তর(১):- টেস্ট খেলা হল ক্রিকেটের লংগার ভার্সনের খেলা। পাচঁ দিনের খেলা। প্রতিদিন তিন সেশনের খেলা। ৩০ ওভার করে প্রতি সেশন। দিন প্রতি ৯০ ওভার খেলতে হবে। দুই দল খেলুক বা যত ইনিংসই খেলুক। ৯০ ওভারই একদিনের লিমিট। এটিতে দুই ইনিংস করে প্রত্যেক দল খেলার সুযোগ থাকে। প্রথম ইনিংস টসে জিতা দল খেলবে। সেক্ষেত্রে টস জয়ী দল ইচ্ছে হলে ব্যটিং বা বোলিং করতে করবে। প্রথম ইনিংস অলআউট হয়ে গেলে বিপক্ষ দল তাদের প্রথম ইনিংস ব্যাট করবে। এর পর বিপক্ষ দল ব্যাটিং করে প্রথম দলের প্রথম দলের করা রানগুলো অতিক্রম করতে চাইবে। এবার বিপক্ষদল যদি অল আউট হয়ে যায় তাহলে এবার আবার টসে জিতা দল দ্বিতীয় ইনিংস খেলতে নামবে। আগের রানের সাথে প্লাস মাইনাস এবং দ্বিতীয় ইনিংসের রান যুক্ত হয়েই তবেই সেটা বিপক্ষ দলের জন্য টার্গেট হয়ে দাড়াবে। ব্যাস।

নিয়ম: ০১ [প্লাস সিস্টেম টার্গেট]

১) ধরুন। আপনি লাল দল। টসে জিতলেন। ব্যাটিং নিয়ে ২০০ রান করে অলআউট হয়ে গেলেন।

২) বিপক্ষ দল সবুজ দল। তারা ১৯০ রান করে অলআউট। লাল দল থেকে ১০ রান কম।

৩) এরপর আপনারা তথা লাল দল। দ্বিতীয় ইনিংসে এসে করলেন ২৫০ রান এবং অলআউট হলেন। এখন তাদের জন্য টার্গেট হবে ২৫০ এবং সেই বাকী ১০ রান। মোট ২৫০+১০=২৬০ রান।

৪) এখন বাকীটা সবুজ দলের কাজ। পারলে জিতবে নাহলে হারবে।

নিয়ম: ০২ [মাইনাস সিস্টেম টার্গেট]

১) ধরুন। আপনি লাল দল। টসে জিতলেন। ব্যাটিং নিয়ে ৪০০/৫ উইকেট হারিয়ে রান করে ডিক্লেয়ার দিলেন। এই ডিক্লেয়ার একান্ত আপনাদের ব্যাপার।

২) সবুজ দল সেক্ষেত্রে ৪৫০ রান করে অলআউট হয়ে গেল।

৩) এবার আপনারা করলেন ১২০ রান। এক্ষেত্রে তাদের জন্য টার্গেট হবে ১২০-৫০= ৭০ রানের। কেননা সবুজ দল তাদের প্রথম ইনিংসে আপনাদের থেকে কিন্তু ৫০ রান বেশিই করেছিল। তাই সেটা মাইনাস হবে।

নিয়ম:০৩ [ফলোঅন সিস্টেম টার্গেট]

১) ধরুন। আপনি লাল দল। টসে জিতলেন। ব্যাটিং নিয়ে ৪০০/৫ উইকেট হারিয়ে রান করে ডিক্লেয়ার দিলেন।

২) তারা তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে এসে ১০০ রানে গুটিয়ে গেল। সেক্ষেত্রে তারা ফলোঅনে পড়ে যাবে। কেননা তারা আপনার ৪০০ রানের ৭৫% রান অতিক্রম করতে হবে। তাহলে কমপক্ষে ৩০০+ রান করতে হত। তারা পারেনি। সো? ফলোঅন। বাকীটা আপনার ইচ্ছা। আপনার ইচ্ছা হলে আপনি দ্বিতীয় ইনিংসে ব্যাট না করে তাদেরকে আবার তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পাঠাতে পারেন। আবার ইচ্ছে হলে করতেও পারেন। তবে খেয়াল রাখতে হবে, আপনি কিন্তু আর ব্যাট করতে পারছেন না যদি বিপক্ষ দলকে ফলোঅনে ব্যাটিংয়ে পাঠিয়ে দেন। বাকী রান গুলোই তাদের টার্গেট হিসেবে যাবে। যেমন,৪০০-১০০=৩০০ রান টার্গেট।

আরও জানুন:-

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো