en

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সংক্ষিপ্ত কাহিনী

উত্তর(১):- তৎকালীন পাকিস্থান সরকার অন্যায় ভাবে উর্দুকে পাকিস্থানের রাষ্ট্রভাষা করার ঘোষণা দেয় যার প্রতিবাদে বাংলাদেশের প্রতিবাদি জনতা রাজপথে নেমে আসে। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্ররা মিছিল নিয়ে আসছিল তখন পুলিশ তাদের উপর নিরবিচারে গুলি বর্ষণ করে যার ফলে ঘটনাস্থলে রফিক সহ পড়ে আরও অনেকে নিহত হন তার ফলে বাসা আন্দোলন তীব্রতর রুপ লাভ করে এবং বাংলাদেশের মানুষ জয়ী হয়। ভাষার জন্য এমন আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এই জন্য সারা পৃথিবীতে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।

উত্তর(২):- একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন,
১৩৫৮) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিস্টাব্দে
জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

উত্তর(৩):- ১৯৫২ সালের ৩০ জানুয়ারী পাকিস্থানের প্রধানমন্ত্রী খাজা নাজিম উদ্দীন উর্দুকে রাষ্ট ভাষার ঘোষনা দেই। ছাএদের মধ্যে আন্দোলন শুরু হয়ে সরাদেশে ছড়িয়ে পড়ে। সরকার ১৪৪ ধারা জারি করে। ১৯৫২ সলের ২১ ফেব্রয়ারী সব বাধাকে পেরিয়ে বাংলাকে রাষ্টভাষা ফিরিয়ে আনে।

উত্তর(৪):- একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষাদিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

আরও জানুন:-

প্রশ্ন: মানুষের মৌলিক অধিকার কয়টি ও কী কী?

খাদ্য, বাসস্থান, পোশাক,... বিস্তারিত

প্রশ্ন: চট্টগ্রাম বিভাগে জেলার সংখ্যা কয়টি ও কী কী?

রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্ধরবান,... বিস্তারিত

প্রশ্ন: গাজীপুর জেলার থানার সংখ্যা কয়টি এবং কি কি?

কালিয়াকৈর, কাপাসিয়া, গাজীপুর... বিস্তারিত

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো