en

মানুষের চারিত্রিক গঠনে পরিবারের গুরুত্ব কতটুকু?

উত্তর(১):- পরিবারকে মানুষের প্রথম বিদ্যালয় বলা হয়। কারন একজন মানুষ বিদ্যালয়ে যাবার আগে (০ - ৫) বছর সময় পর্যন্ত পরিবারের প্রত্যেকটা সদস্যদের কথা বার্তা, চালচলন, আচার- ব্যবহার এবং পারিবারিক নিয়মনীতি অনুসরণ করে। এসব দেখে তার মধ্যে বড়দের সম্মান, ছোটদের স্নেহ, আদবকায়দা ও ধর্মীয় মূল্যবোধের অনুভূতি তৈরি হয়। এসব গুণ তার চরিত্রকে উন্নত করে ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

উত্তর(২):- ১ সত্যবাদিতা শিক্ষা দেয়
২ সততা হতে শিক্ষা দেয়
৩ বড়দের সম্মান করতে শেখায়
৪ ছোটদের স্নেহ করতে শেখায়
৫ মহানুবতার শিক্ষা দেয়

উত্তর(৩):- মানুষের চরিত্র গঠনে পরিবারের গুরুত্ব অনেক। জন্মের পর থেকেই মানুষ পরিবারের মাধ্যমে লালিত পালিত হয়। পরিবারের মাধ্যমে তার চারিত্রিক গুনাবলি গঠিত হয়। একটি মানুষ ভালো না খারাপ তা বুঝা যায় তার পরিবারের মাধ্যমে।

উত্তর(৪):- মানুষের চরিত্র গঠনে পরিবারের গুরত্ব অপরিসীম। কারণ শিশুকাল থেকেই মানুষেরা পরিবার হতে শিক্ষা লাভ করে। এই শিক্ষার ভিত্তিতে তার মধ্যে ন্যায়-নীতি, মূল্যবুধ ইত্যাদি জাগ্রত হয়। এবং তা তার আচরণে প্রভাব বিস্তার করে। ফলে তার চরিত্র কেমন হবে তা উপর পরিবারের গুরত্ব অসীম।

উত্তর(৫):- শিশুর প্রথম বিদ্যালয় হচ্ছে তার পরিবার। পরিবারের সদস্যদের ভাল- মন্দ সবকিছু শিশু অনুসরণ করে থাকে। এজন্য শিশুর চরিত্র গঠনের জন্য পরিবারের সবাইকে সাবধানে চলাফেরা করতে হয়। যাতে শিশু পরিবারের মাধ্যমে ভাল গুণগুলো অর্জন করতে পারে। নিজেকে সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে পারে।

আরও জানুন:-

প্রশ্ন: মানুষের মৌলিক অধিকার কয়টি ও কী কী?

খাদ্য, বাসস্থান, পোশাক,... বিস্তারিত

প্রশ্ন: সময়ের গুরুত্ব সম্পর্কে

সম্পদ সময়.ইংরেজিতে একটা... বিস্তারিত

প্রশ্ন: সমাজ ও জাতি গঠনে রাজনীতির ভূমিকা কি?

প্রতিটি মানুষকে প্রভাবিত... বিস্তারিত

প্রশ্ন: মানুষের মৌলিক অধিকার কয়টি ও কী কী?

খাদ্য, বাসস্থান, পোশাক,... বিস্তারিত

প্রশ্ন: চট্টগ্রাম বিভাগে জেলার সংখ্যা কয়টি ও কী কী?

রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্ধরবান,... বিস্তারিত

প্রশ্ন: গাজীপুর জেলার থানার সংখ্যা কয়টি এবং কি কি?

কালিয়াকৈর, কাপাসিয়া, গাজীপুর... বিস্তারিত

কপিরাইট © ২০১৮ রংতুলি চয়েস ইনফো